বিশুদ্ধ খাঁটি সরিষার তেল সংগ্রহ করা একটি কঠিন চ্যালেঞ্জ

By Taajataja

তাজা তাজা থেকে খাঁটি ঘি ও মধু সরবরাহ করার পর অনেক পরিচিত গ্রাহক ও বন্ধু-বান্ধব ঘানি ভাঙ্গা খাঁটি সরিষার তেল দেওয়ার জন্য অনুরোধ করে আসছিলেন, তাই খাঁটি সরিষার তেল নিয়ে কাজ করতে গিয়ে দেখি ঘানি ভাঙ্গা খাঁটি সরিষার তেল নিয়ে অনেকেই কাজ করছেন ।

তাই আমি তেল সংগ্রহ করার জন্য তাদের সাথে যোগাযোগ করি এবং বিভিন্ন ধরণের তথ্য পেতে থাকি এবং কিছুটা বিভ্রান্তও হই।

এর মধ্যে আমার এক ঘনিষ্ঠ বন্ধু যিনি কিছু দিন যাবত নিয়মিত সরিষার তেল ব্যবহার করে আসছেন এবং বিশুদ্ধ ও খাঁটি পণ্যের ব্যাপারে একটু বেশি মাত্রায় সচেতন, তিনিও খাঁটি সরিষার তেলের ব্যাপারে বিভ্রান্ত হয়ে সিদ্ধান্ত নেন এবং নিজেই সরিষা ক্রয় করে ধুয়ে পরিষ্কার করে ঘানিতে সরিষা মাড়াই করাবেন।

সে অনুযায়ী বাজার থেকে কিছু সরিষা ক্রয় করে নিজের ব্যবস্থাপনায় ধুয়ে শুকিয়ে ঘানিতে তেল মাড়াই করার জন্য তাঁর ড্রাইভার কে পাঠান। ড্রাইভার ঘানি থেকে ফেরত এসে যে বর্ণনা দেন তাতে তিনি বিস্মিত হয়ে পড়েন।

ড্রাইভার বলেন “স্যার আপনি যেভাবে যত্ন করে ধুয়ে পরিষ্কার করে ঘানিতে সরিষা ভাঙ্গানোর জন্য পাঠিয়েছেন, তাতে কোন লাভ নাই, ঘানিতে সরিষার তেল মাড়াই করার কাজ যারা করছেন তাদের চেহারা ধুলা বালির জন্য দেখা যায় না।

আপনার অল্প পরিমাণ সরিষা সেখানে মাড়াই করালে, আপনার তেলেও ঐ ধুলা ময়লাযুক্ত তেলে মিলে মিশে একাকার হয়ে যাবে, তাই অল্প পরিমাণ সরিষা ঘানিতে মাড়াই না করাই ভালো।”

আমি সরিষার তেল নিয়ে কাজ করতে যাচ্ছি শোনার পর তিনি আমাকে এই তথ্য দেন। এটা শোনার পর আমি আরও একটু দমে যাই আর চিন্তা করতে থাকি, কিভাবে এই সমস্যার সমাধান করা যায়। কারণ যেখানে সমস্যা সেখানেই ভালো কোন সম্ভাবনা অপেক্ষা করে থাকে।

আর আমরা যেহেতু ভালো পণ্য দেওয়ার ব্যাপারে আমাদের গ্রাহকদের নিকট প্রতিশ্রুতিবদ্ধ , তাই এর একটা ভালো বিকল্প খুঁজতে থাকি।

এর কয়েকদিন পরই জানতে পারি আমদেরই পরিচিত রুবেল ভাই যিনি আমাদেরকে খাটি ঘি সরবরাহ করেন তিনি সরিষার তেল নিয়েও কাজ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন এবং আমার নিকট সরিষাতে ধুলা বালির ব্যাপারটা শোনার পর বললেন, তিনিও একই ভাবে চিন্তা করেছেন এবং সরিষা নিজের তত্ত্বাবধানে ধুয়ে পরিষ্কার করে শুকিয়ে মাড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি আরও জানালেন, তিনি বিভিন্ন ভাবে সরিষার তেল নিয়ে পরীক্ষা নিরীক্ষা করে দেখেছেন কোন কোন সরিষায় তেল দেখতেও ভালো, খেতেও ভালো। সেই অনুসারে তিনি সরিষা মিক্স করে তেল তৈরি করা শুরু করেছেন।

এই তথ্য পেয়ে আমরাও খুশী হলাম। যদিও অনেক দূর থেকে অনেক ঝামেলা করে তেল সংগ্রহ করতে হবে । তারপরেও, আমাদের গ্রাহকদের খাঁটি ও বিশুদ্ধ তেল সরবরাহ করতে পারবো বলে ব্যাপারে নিশ্চিন্ত হলাম।

আশার কথা হচ্ছে বাংলাদেশের মানুষ খাঁটি ও ভেজাল মুক্ত পণ্যের ব্যাপারে আস্তে আস্তে সচেতন হচ্ছেন। আর খাঁটি ও স্বাস্থ্যকর পণ্য সরবরাহের ব্যাপারে ক্ষুদ্র উদ্যোক্তারাও অগ্রণী ভূমিকা পালন করছেন।

এ ব্যাপারে আর একটি ঘটনা বলার লোভ সামলাতে পারছি না। আমি সাতক্ষীরা থেকে তেল আনাচ্ছি জেনে আমার এক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা বন্ধু এক মজার তথ্য দিলেন। কিছুদিন যাবত তিনি বাসায় সকল রান্নায় সরিষার তেল ব্যবহার করে আসছেন, তাতে তিনি ও তাঁর পরিবার আগের তুলনায় অনেক সুস্থ আছেন।

কিন্তু কয়েকদিন পূর্বে তাঁর তেল শেষ হয়ে যায়, আর আমি সাতক্ষীরা থেকে বিশুদ্ধ সরিষার তেল আনাচ্ছি জেনে, আপাতত অন্য সরিষার তেল না কিনে ৩/৪ দিন যাবত সয়াবিন তেল খাচ্ছেন এবং তাতে তাঁদের পেটের সমস্যাও আবার শুরু হয়ে গেছে।

তাই তিনি প্রায় প্রতিদিনই আমার নিকট খবর নিতেন, কবে আমাদের তেল আসবে এবং যেদিন আমাদের তেল আসার খবর পাই সে দিনই তাঁকে কুরিয়ার সার্ভিস অফিস থেকেই তেল সরবরাহ করি।

আমাদের খাঁটি ও বিশুদ্ধ সরিষার তেল আপনিও ব্যবহার করে দেখতে পারেন। আর যারা গ্যাস্ট্রিক আলসার সহ পেটের বিভিন্ন সমস্যায় ভুগছেন তাঁরা পরীক্ষামূলক ভাবে ১/২ মাস খাঁটি বিশুদ্ধ সরিষার তেল খেয়ে দেখতে পারেন।

তাতে প্রাথমিক ভাবে আপনার খরচ একটু বেশি হলেও,গ্যাস্ট্রিকের ঔষধ কেনার খরচ বেঁছে যেতে পারে। আর দীর্ঘ মেয়াদে পরিবারের সবার স্বাস্থ্য ভালো থাকবে আশাকরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Item added To cart
X