আইলা মাছের ক্লিয়ার সুপ - ঘরে বসেই তাজা তাজা

আইলা মাছের ক্লিয়ার সুপ

By Taajataja

আইলা মাছের  ক্লিয়ার সুপ 

কম দামী সামুদ্রিক মাছের মধ্যে আইলা একটি দারুণ স্বাদের মাছ । মাছটি  দেখতে  সুরমা মাছের মত, খাইতে ইলিশ মাছের স্বাদ তাই কোন কোন অঞ্চলে আইলাকে সুরমা ইলিশও বলা হয়।  মাছটি খুব একটা বড় হয় না । সাধারণত কেজিতে ৫-১০ পিস পর্যন্ত হয়।  মাছটি রান্না, ভাজি ও সুপ করে খাওয়া যায়।

রান্না করে খেলে কম ঝোল দিয়ে একটু গ্রেভি করে রান্না করলে খাইতে ইলিশ মাছের ফ্লেভার পাওয়া যায়।  ভাঁজি করলে , মাছ পরিষ্কার করার পর শুধু লবণ পানিতে ২০ মিনিট ভিজিয়ে রেখে , পানি খেকে তুলে পানি সরিয়ে,  কোন মসল্লা না দিয়ে ডুবো তেলে ভেজে গরম গরম খেলে খুবই মজা ।  

তবে ভাজি বেশি কড়া করা যাবে না। তাহলে শক্ত হয়ে যাবে, খেতে ভাল লাগবে না।

বার – বি – কিউ করেও আইলা মাছ খেতে মজাদার । আইলা  মাছ থাইল্যান্ডে খুবই জনপ্রিয় । তারা মাছটাকে  বিভিন্ন ভাবে খেয়ে থাকে।  মাছটি দিয়ে তারা একটি ক্লিয়ার সুপ তৈরি করে , যা খেতে খুবই চমৎকার এবং তৈরি করাও খুব সহজ।

আইলা মাছের  ক্লিয়ার সুপ  খুব সহজে আপনি নিজ বাড়িতেই করতে পারেন।  আপনাদের সুবিধার  জন্য নিচে আইলা মাছের ক্লিয়ার সুপ তৈরি করার পদ্ধতি নিম্নে বর্ণনা করা হল:

উপকরণ:  ( ৪-৫ জনের জন্য)

আইলা মাছ ২-৩ টি পরিষ্কার করা মাঝারি সাইজের ।  বড় হলে ২ পিস করে কেটে নেওয়া যেতে পারে।

পানি ১.৫ লিটার

আদা ২ চা চামচ কুচি করে কাটা

লবণ স্বাদ মত

বড় পিঁয়াজ  ১ টি – বড় বড় পিস করে কাটা ।

লেমন গ্রাস ২ টি – ছোট ছোট করে কাটা

লেবুর রস – ১ টেবিল চামচ

সাদা গোলমরিচ  গুড়া আধা চা চামচ

লেবু পাতা  ৩/৪ টি ( না দিলেও চলবে )

চিনি আধা চা চামচ

সামান্য  শীত কালীন সবজি ( বাঁধা কপির ভিতরের নরম পাতা ২ টি , গাঁজর আধা কাপ ) ছোট পিস করে কাটা।   

কাচা মরিচ ৩/৪ টি – লম্বা-লম্বি ফালি করে কাটা

প্রণালী:

মাছ পরিষ্কার করার পর শুধু লবণ পানিতে ২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে।  তারপর বড় পাত্রে মাছ , আদা , পানি, লবণ , পিয়াজ, লেবুর রস  একসাথে দিয়ে মাঝারী তাপে ফুটিয়ে নিতে হবে।

তারপর  তাপ কমিয়ে  হাল্কা আঁচে রান্না করতে করতে  সুপের পরিমাণ আনুমানিক  ১ লিটার হলে ও মাছ সিদ্ধ হলে ( একটি মাছ  চামচ দিয়ে তুলে একটু চাপ দিয়ে পরীক্ষা করতে হবে) ।

এরপর সবজি , কাঁচা মরিচ , লেমন গ্রাস , চিনি,  গোল মরিচ দিয়ে আরও  ৩/৪ মিনিট  চুলায় রেখে সবজি আধা সিদ্ধ হলে নামিয়ে , গরম গরম পরিবেশন করতে হবে মজাদার ক্লিয়ার সুপ।

Leave a Reply

Item added To cart
X